Plugin

লোকেরা সাধারণত একটি ওয়ার্ডপ্রেস প্লাগইন সমস্যা ডিবাগ করার সাধারণ উপায় হল সমস্ত প্লাগইন নিষ্ক্রিয় করা এবং তারপরে সরাসরি প্লাগইন মেনু থেকে একের পর এক একটিভ করা। এটা সঠিক পদ্ধতি নয়

এই পদ্ধতির যদিও একটি ভাল দিক রয়েছে, তার কিছু খারাপ দিক রয়েছে:

  • এটি ফ্রন্টএন্ডে ওয়েবসাইট ভিজিতরদের প্লাগইন-সম্পর্কিত বিভিন্ন ফাংশন ইনেকটিভ করে তুলে। 

  • যা সমাধান করা  খুবই সময়সাপেক্ষ। 

পরবর্তীতে , উল্লিখিত উভয় ত্রুটি ছাড়া একই জিনিসটি করার একটি ভাল উপায় হল:

হেলথ চেক অ্যান্ড ট্রাবলশুটিং প্লাগইন ব্যবহার করে ট্রাবলশুটিং মোড একটিভ করা ৷ মূলত – “এটি একটি প্লাগইন যা অন্য প্লাগইনগুলিকে ডিবাগ করে ?”

মনে রাখবেন যে এই নিবন্ধটি এফটিপি বা CPanel লগইন এবং ভেরিএবল একটিভ /ইনেকটিভ করার জন্য PHP ফাইল এডিট করার প্রয়োজন ছাড়াই প্রযুক্তির জ্ঞানহীন ব্যক্তিদের জন্য।

আপনি যদি যথেষ্ট বুদ্ধিমান হন, তাহলে আপনি সম্ভবত ইতিমধ্যেই সমস্যাগুলি ডিবাগ করার একাধিক উপায় জানেন এবং আপনার সম্ভবত এই নিবন্ধটি পড়ার দরকার নেই।

every issue is different and could be caused by a variety of possible reasons, but if you’re sure that some active plugin is the culprit, then the Health Check & Troubleshooting plugin is the best bet to find out that culprit much quickly and disable/remove it.

প্রতিটি সমস্যা ভিন্ন এবং বিভিন্ন সমস্যা সম্ভাব্য বিভিন্ন কারণে হতে পারে, কিন্তু আপনি যদি নিশ্চিত হন যে কিছু একটিভ প্লাগইন অপরাধী, তাহলে সেই অপরাধীকে খুঁজে বের করার জন্য ও অনেক দ্রুত এবং নিষ্ক্রিয় বা রিমোভ করার জন্য Health Check & Troubleshooting প্লাগইন হল সেরা বাজি। 

এই প্লাগইনটি বিশেষভাবে মূল ওয়ার্ডপ্রেস টিমের দ্বারাই সঠিক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে, তাই আপনি এটিকে নিশ্চিন্তে ব্যবহারের   বিষয়ে ভাবতে হবে না।

হেলথ চেক অ্যান্ড ট্রাবলশুটিং প্লাগইনের মাধ্যমে আপনি কীভাবে একটি ওয়ার্ডপ্রেস প্লাগইন সমস্যা ডিবাগ করতে পারেন তা এখানে রয়েছে:

  1. প্লাগইন থেকে প্লাগইন ইনস্টল করুন > আপনার WP ড্যাশবোর্ড থেকে নতুন স্ক্রীন যোগ করুন। এটি সক্রিয় করুন।
  2. মেনু থেকে টুলস > সাইট হেলথ-এ নেভিগেট করুন এবং “সমস্যা সমাধান” ট্যাবে ক্লিক করুন।
  3. বাটনে ক্লিক করে ট্রাবলশুটিং মোড একটিভ করুন৷ আপনি লগ ইন করার সময় শুধুমাত্র আপনার জন্য ট্রাবলশুটিং মোড একটিভ থাকবে।
  4. প্লাগইন পৃষ্ঠায় নেভিগেট করুন।
  5. প্লাগইনগুলি নির্বাচন করুন যেগুলিকে আপনি অপরাধী মনে করেন এবং বাল্ক অ্যাকশন মেনু থেকে, “সমস্যা সমাধানের সময় সক্ষম করুন” অ্যাকশনটি প্রয়োগ করুন৷ আপনার জন্য একটি উদাহরণ যেখানে আমি আমাদের ডিজাইনার পাওয়ারআপ এলিমেন্টর অ্যাড-অন ডিবাগ করি (যা এলিমেন্টর এবং এলিমেন্টর প্রো এর উপর নির্ভরশীল):
  6. ত্রুটি অব্যাহত কিনা পরীক্ষা করুন। যদি এটি করে, তাহলে নির্বাচিত প্লাগইনগুলির মধ্যে অপরাধী রয়েছে৷ যদি আপনার একাধিক সক্রিয় থাকে, আপনি শেষটিতে না পৌঁছানো পর্যন্ত এবং ত্রুটিটি অব্যাহত না হওয়া পর্যন্ত একে একে অক্ষম করুন। যদি এটি না হয়, তাহলে সেগুলি অক্ষম করুন এবং তারপর প্লাগইনগুলির অন্য সেট একটিভ করুন ৷ অপরাধী খুঁজে না পাওয়া পর্যন্ত পদক্ষেপ 5 এবং 6 পুনরাবৃত্তি করুন।
  7. একবার আপনার হয়ে গেলে, সমস্যা সমাধান মোড ইনেকটিভ করুন।

একটি ওয়ার্ডপ্রেস প্লাগইন সমস্যা ডিবাগ করতে সমস্যা সমাধান প্লাগইন ব্যবহার করার সুবিধা:
ফ্রন্টএন্ড বা অন্যান্য ব্যবহারকারীদের প্রভাবিত করে না। অ্যাক্টিভেশন স্টেট টগলিং শুধুমাত্র লগ ইন করার সময় আপনার জন্য ঘটবে।
ডিফল্ট ওয়ার্ডপ্রেস থিমে স্যুইচ করে। এটি আপনাকে আপনার সক্রিয় থিমের সাথে একত্রে সমস্যাটি ঘটছে কিনা তা পরীক্ষা করতে দেয়।
একবার আপনার সমস্যা সমাধানের কাজ শেষ হয়ে গেলে, সমস্ত প্লাগইন এবং সেগুলির সেটিংস মনে রাখতে, পুনরায় সক্রিয় করতে এবং পুনরায় কনফিগার করার জন্য কোন সময় ব্যয় হয় না।
মূলত, প্লাগইন সক্রিয় অবস্থায় সরাসরি টগল করার জন্য এটি একটি ভাল বিকল্প কারণ আপনি উপরে উল্লিখিত ঝুঁকির মধ্যে পড়েন না এবং সামগ্রিকভাবে অপরাধীকে খুঁজে পেতে কম সময় ব্যয় করেন।

সমস্যা সৃষ্টিকারী অপরাধী প্লাগইন খুঁজে পাওয়ার পরে আপনার কী করা উচিত?
এটি সম্পর্কে যেতে বিভিন্ন উপায় আছে:

সর্বোত্তম উপায় হল ইমেল বা প্লাগইন সরবরাহকারী অন্য কোনও চ্যানেলের মাধ্যমে একটি সমর্থন টিকিট খোলা এবং বিকাশকারীদের সমস্যাটি সম্পর্কে জানাতে হবে। তারা আপনাকে সমস্যাটি সমাধান করতে সহায়তা করবে।

অথবা অন্যান্য প্লাগইন ব্যবহারকারীরা একই সমস্যার সম্মুখীন হচ্ছে কিনা তা দেখতে আপনি কিছু বিদ্যমান প্লাগইন সম্প্রদায়ে পোস্ট করতে পারেন। খুব জনপ্রিয় প্লাগইনগুলির ক্ষেত্রে এটি দ্রুত হতে পারে।

যেভাবেই হোক, আমি আপনাকে অনুরোধ করব শুধুমাত্র একটি প্লাগইনে বিদ্যমান একটি বাগের জন্য 1-স্টার রেটিং না দিতে। এটি আপনার সাইটের অন্যান্য প্লাগইনগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ সমস্যা বা অন্য কিছু হতে পারে। অন্তত তাদের প্রথমে আপনার প্রশ্নটি দেখার এবং সমাধান করার সুযোগ দিন।

Leave a Comment